রবিবার, ৩০ নভেম্বর, ২০১৪

কবিতার মায়াজাল - ৫



কবে?
যীনাত

আমার বন্ধু বড় হবে কবে?
কবে ছুঁড়ে ফেলে দেবে
তার বড় বড় কষ্টগুলোকে?
কবে নিকষ কালো হতাশাকে
মুছে দেবে,
সূর্যোদয়ের মোলায়েম আলো হয়ে
প্রাণ ফিরে পাবে?
আমার বন্ধু,
বড় হবে কবে?

আমার এতো এতো কাছের হাসিমুখগুলোর মাঝে
তার অনুপস্থিতি আমাকে ভাবায়
কবে বুঝবে সে?
সমাজের দয়ায় পাওয়া সব আড্ডার মাঝেও
তার জন্য রেখে দেয়া ভালোবাসায় ঘাটতি পড়েনি
কবে জানবে সে?

আমার বন্ধু অভিমান ভুলে
হেসে উঠবে কবে?
জীবনের উঁচুনিচু পথে হাত ছেড়ে দেবার অপরাধ
ক্ষমা করে দেবে?
আঘাতে আঘাতে তাকে মজবুত হতে দেব বলে
বিদায় দিয়েছি,
সেকথা বুঝবে সে;
কবে?

আমার বন্ধু বড় হবে কবে?
ভালবাসা পাবে,
আর ভালবাসা দেবে,
অভিমান মুছে - আলো ছড়াবে ;
আমার বন্ধুটি,
সে, বড় হবে কবে?

সাদা ডানায় ভর করে উড়ে উড়ে
কবে সে দেখবে দুচোখ ভরে
বন্ধুত্বের স্বর্গীয় রঙ?
কবে সে জানবে, হৃদয় কখনো ভাঙা যায় না,
একবার পাশে দাঁড়ালে সে স্থান কখনো খালি হয় না,
হাতে হাত রাখলে সে বন্ধন টিকে থাকে উষ্ণ হৃদয়ে,
পাঁচ আঙুলের অবর্তমানে তারা হারায় না।
কবে জানবে সে?
কবে বুঝবে?
আমার প্রাণের বন্ধুটি, বড় হবে কবে?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন